মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

এবি ব্যাংকের ৩২৬ কোটি টাকা আত্মসাৎ মামলা

রাইজিং স্টিল লিমিটেডের পরিচালক গ্রেপ্তার

আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০২৩, ০২:৪৮ এএম

চট্টগ্রামে এবি ব্যাংকের ৩২৬ কোটি টাকা আত্মসাতের অভিযোগে করা মামলায় সীতাকুণ্ডের রাইজিং স্টিল লিমিটেডের পরিচালক জসিম উদ্দিন চৌধুরীকে গ্রেপ্তার করেছে র‌্যাব-৭। গত বৃহস্পতিবার রাত সাড়ে ১২টায় ফেনী জেলার মোহাম্মদ আলী বাজার এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে চট্টগ্রাম-ঢাকার আদালত এবং থানায় ৮টি মামলার গ্রেপ্তারি পরোয়ানা আছে। গতকাল শুক্রবার দুপুরে তাকে সীতাকু- থানায় হস্তান্তর করা হয়েছে বলে জানিয়েছেন র‌্যাব-৭ এর মুখপাত্র নুরুল আবছার।

 র‌্যাব-৭ এর মুখপাত্র নুরুল আবছার জানান, গ্রেপ্তারকৃত জসিম উদ্দিন চৌধুরী সীতাকুণ্ড উপজেলা এলাকায় অবস্থিত রাইজিং স্টিল লিমিটেডের মালিক কারাবন্দি বিএনপি নেতা আসলাম চৌধুরীর ছোট ভাই। তার বিরুদ্ধে বেসরকারি এবি ব্যাংক থেকে প্রায় ৩২৬ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ২০১৬ সালের ১৭ জুলাই মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক) চট্টগ্রাম জেলার সমন্বিত কার্যালয়। মামলাটি বর্তমানে চট্টগ্রামের বিশেষ জজ আদালতে বিচারাধীন। ওই মামলায় জসিম উদ্দীন চৌধুরীকে ৩ নম্বর আসামি করে ২০১৭ সালে আদালতে চার্জশিট দাখিল করে দুদক। মামলায় অভিযোগ গঠনের পর থেকে জসিম উদ্দিন চৌধুরী পলাতক ছিলেন।

এজাহারে বলা হয়েছে, আসলাম চৌধুরীর পারিবারিক মালিকানাধীন রাইজিং স্টিল লিমিটেড পুরনো জাহাজ কেনার জন্য ২০১১ থেকে ২০১৩ সাল পর্যন্ত বিভিন্ন সময়ে তিনটি ঋণপত্রের (এলসি) বিপরীতে এবি ব্যাংক চট্টগ্রামের আগ্রাবাদ শাখা থেকে ৩২৫ কোটি ৭৬ লাখ ৩০ হাজার ৯৫৫ টাকা ঋণ নিয়ে তা পরিশোধ করেননি।

২০১৬ সালের ১৭ জুলাই দুদকের উপ-সহকারী পরিচালক মানিক লাল দাশ বাদী হয়ে মামলাটি দায়ের করেন। এতে বিএনপি নেতা আসলাম চৌধুরী ও তার দুই ভাই জসিম চৌধুরী, আমজাদ চৌধুরী এবং আসলাম চৌধুরীর স্ত্রী নাজনীন মাওলাকে আসামি করা হয়েছে। গত ৬ জানুয়ারি আসামিদের বিচার শুরুর আদেশ দিয়ে সাক্ষীর জন্য আগামী ২ মার্চ দিন ধার্য করেন চট্টগ্রামের বিভাগীয় বিশেষ জজ আদালত। অভিযোগ গঠনের দিন আদালতে উপস্থিত ছিলেন কারাগারে আটক আসলাম চৌধুরী।

প্রসঙ্গত, ২৪ জানুয়ারি সরকার দেশের ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় শীর্ষ ২০ জন ঋণখেলাপির নাম প্রকাশ করে। ওই তালিকায় আছে বিএনপি নেতা আসলাম চৌধুরীর মালিকানাধীন প্রতিষ্ঠান রাইজিং স্টিল লিমিটেড। এ প্রতিষ্ঠানের ঋণের পরিমাণ ১ হাজার ১৪২ কোটি টাকা।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত