বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

গ্যাটকো দুর্নীতি মামলা

খালেদা জিয়ার অভিযোগ শুনানি ফের পেছাল

আপডেট : ১৫ মার্চ ২০২৩, ০২:২৪ এএম

গ্যাটকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ অপর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি আবারও পেছাল। গতকাল মঙ্গলবার ঢাকার তিন নম্বর বিশেষ জজ মোহাম্মদ আলী হোসাইন পরবর্তী শুনানির জন্য আগামী ১৭ মে দিন ধার্য করেন।

গতকাল মঙ্গলবার এই মামলার অভিযোগ গঠন শুনানির দিন ধার্য ছিল। খালেদা জিয়ার পক্ষে তার আইনজীবী সময়ের আবেদন করলে আদালত তা মঞ্জুর করে। গত বছরের ১৭ জুলাই দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে শুনানি করা হয়। এরপর আসামিপক্ষ শুনানির জন্য সময় নিয়ে যাচ্ছে।

২০০৭ সালের ২ সেপ্টেম্বর দুদকের উপপরিচালক মো. গোলাম শাহরিয়ার বাদী হয়ে ১৩ জনের বিরুদ্ধে তেজগাঁও থানায় মামলাটি করেন। ২০০৮ সালের ১৩ মে মামলাটি তদন্ত করে জোট সরকারের প্রভাবশালী ৯ জন সাবেক মন্ত্রী ও উপমন্ত্রীসহ মোট ২৪ জনের বিরুদ্ধে দুদকের উপপরিচালক মো. জহিরুল হুদা অভিযোগপত্র দাখিল করেন। আসামির মধ্যে সাবেক মন্ত্রী এম সাইফুর রহমান, আবদুল মান্নান ভূঁইয়া, সাবেক মন্ত্রী ও জামায়াতের আমির মাওলানা মতিউর রহমান নিজামী, খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকো, এম কে আনোয়ার, সাবেক মন্ত্রী এম শামছুল ইসলাম, সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী একেএম মোশাররফ হোসেন এবং বন্দরের প্রধান অর্থ ও হিসাবরক্ষক কর্মকর্তা আহমেদ আবুল কাশেমের মৃত্যুর পর এই মামলায় বর্তমান আসামির সংখ্যা ১৬ জন।

জরুরি বিধিমালা সংযুক্ত এ মামলার অভিযোগপত্রের বৈধতা চ্যালেঞ্জ করে মামলা বাতিল চেয়ে রিট করেছিলেন খালেদা জিয়া। রিটের কারণে প্রায় ৮ বছর নিম্ন আদালতে বিচারিক কার্যক্রম বন্ধ ছিল। রিট খারিজ করে উচ্চ আদালত ২০১৬ সালের ২৩ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে দুই মাসের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দেয়। উচ্চ আদালতের নির্দেশে ওই বছরের ৫ এপ্রিল আত্মসমর্পণ করে জামিন পান খালেদা জিয়া।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত