সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

নিশ্চিত জয়

আপডেট : ৩১ ডিসেম্বর ২০২৩, ১১:৪৪ এএম

মো. দুলাল মিয়া, আঞ্চলিক সংবাদদাতা : কুমিল্লা-১০ (নাঙ্গলকোট, সদর দক্ষিণ ও লালমাই উপজেলা) আসনে নৌকা প্রতীকের প্রার্থী বর্তমান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল (লোটাস কামাল)। তার প্রতিপক্ষ চার প্রার্থী নির্বাচনের ক্ষেত্রে নবীন ও এলাকায় অচেনা। ফলে অর্থমন্ত্রীর জয়ের পথে কার্যত কোনো চ্যালেঞ্জ নেই। অন্য চার প্রতিদ্বন্দ্বী হলেন  জাতীয় পার্টির (লাঙ্গল) প্রার্থী জোনাকির হুমায়ুন, বাংলাদেশ কংগ্রেস (ডাব) প্রার্থী মোহাম্মদ কামরুজ্জামান, গণফোরামের (উদীয়মান সূর্য) প্রার্থী মো. শহিদুল ইসলাম ভূঁইয়া ও বাংলাদেশ সুপ্রিম পার্টি (একতারা) প্রার্থী এম অহিদুর রহমান।

১৮ ডিসেম্বর নৌকা প্রতীক পাওয়ার পর অর্থমন্ত্রীর পক্ষে সংসদীয় আসনের তিন উপজেলার প্রতিটি ইউনিয়নে আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করেন দলীয় নেতাকর্মীরা। প্রতিদিন তিনটি করে ইউনিয়নে উঠান বৈঠক, লিফলেট বিতরণ ও পথসভা চলছে তার। সেই সঙ্গে থেমে নেই মাইকিং। প্রতিটি বাজার ও পাড়ায় রয়েছে পোস্টার।

বাকি প্রার্থীরা বিক্ষিপ্ত কয়েকটি এলাকা স্বল্প পরিসরে নির্বাচনী প্রচার চালাচ্ছেন। কেউ কেউ এখনো মাঠেই নামেননি। চার প্রার্থী সাধারণ ভোটারদের কাছেও পরিচিত নন।

মুস্তফা কামাল ১৯৯৬ সালে কুমিল্লা-৯ (সাবেক সদর দক্ষিণ উপজেলা) আসনে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০১ সালে পরাজিত হন। ২০০৪ সালে তিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে ঠাঁই পান। ২০০৮ সাল থেকে কুমিল্লা-১০ (নাঙ্গলকোট, সদর দক্ষিণ ও লালমাই উপজেলা) আসন থেকে টানা তিনবার নির্বাচিত হয়েছেন।

গণফোরামের শহিদুল ইসলাম ভূঁইয়া রাজনীতির মাঠে নতুন। তার প্রচার এখনো শুরুই হয়নি। কংগ্রেসের মোহাম্মদ কামরুজ্জামান বাবলুরও এটি প্রথম নির্বাচন। তারও তেমন কোনো প্রচার-প্রচারণা চোখে পড়েনি। সুপ্রিম পার্টির অহিদুর রহমান আগে একবার নির্বাচন করেছেন। তিনি মোবাইল ফোন ও ফেসবুকের মাধ্যমে ভোট চাচ্ছেন।

জাপার প্রার্থী জোনাকির হুমায়ুন এর আগে উপজেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচন করে পরাজিত হয়েছেন। তিনি প্রচারে সক্রিয়।

নাঙ্গলকোট উপজেলার ঢালুয়া গ্রামের আনিসুর রহমান বলেন, অর্থমন্ত্রীর প্রতিদ্বন্দ্বী চারজনের কোনো প্রচার দেখা যাচ্ছে না। শক্ত প্রার্থী না থাকায় এবারও জিতবেন মুস্তফা কামাল। তিনি মনে করেন, অর্থমন্ত্রী সঙ্গে জিতলে হলে জনসমর্থন, অর্থবিত্ত ও প্রভাব থাকতে হবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত