সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

নিশ্চিত জয়

আপডেট : ৩১ ডিসেম্বর ২০২৩, ১১:৪৩ এএম

আঞ্চলিক সংবাদদাতা (কুমিল্লা) : চারবার নির্বাচন করে তিনবারাই জিতেছেন কুমিল্লা-৯ (লাকসাম-মনোহরগঞ্জ) আসনে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম। তার যারা প্রতিদ্বন্দ্বী, তাদের মধ্যে জাতীয় পার্টির (জাপা) মো. গোলাম মোস্তফা আগে দুইবার নির্বাচন করলেও কখনো জেতেননি। তাজুল ইসলামের একচেটিয়া প্রভাব ও দুই উপজেলার রাজনীতি তার নিয়ন্ত্রণে থাকায় সহজেই জয় পেতে যাচ্ছেন তিনি।

আসনটিতে তাজুল ইসলামের সঙ্গে নির্বাচনের মাঠে নেমেছেন যারা তাদের মধ্যে বলার মতো প্রার্থী শুধু জাপার গোলাম মোস্তফা। তার কিছুটা পরিচিতি রয়েছে।

এ ছাড়া জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) মনিরুল আনোয়ার এর আগে একবার নির্বাচন করলেও এক হাজার ভোটও পাননি।

অন্য প্রার্থীদের মধ্যে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের (চেয়ার) প্রার্থী মো. আবু বক্কর ছিদ্দিক আগে নির্বাচন করেননি। কৃষক শ্রমিক জনতা লীগের (গামছা) প্রার্থী মো. জমির উদ্দিন, বাংলাদেশ ইসলামিক ফ্রন্ট (মোমবাতি) প্রতীক প্রার্থী মোয়াজ্জেম হোসেন ও বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের (বিএনএম) (নোঙ্গর) প্রার্থী মো. হাছান মিয়াকে দুই উপজেলার খুব মানুষই চেনে।

প্রচার-প্রচারণা দ্বিতীয় সপ্তাহে পড়েছে। মাঠ চষে বেড়াচ্ছেন নৌকা প্রতীক প্রার্থী তাজুল ইসলাম। তার পক্ষে প্রতিটি ইউনিয়নে মিষ্টি বিতরণ ও আনন্দ মিছিল দিয়ে প্রচারণা শুরু হয়েছিল। এ ছাড়া প্রতিটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মেম্বার মন্ত্রীর পক্ষে, যারা বিনা ভোটে নির্বাচিত হয়েছেন।

চেয়ার প্রতীকে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের প্রার্থী মো. আবু বক্কর ছিদ্দিক এলাকায় গণসংযোগ ও প্রচার চালাচ্ছেন। তার পোস্টারও চোখে পড়ে এলাকায়। বাকি পাঁচ প্রার্থীর দুই-একটি এলাকা ছাড়া কোথাও ব্যানার, ফেস্টুন ও পোস্টার দেখা যায়নি। মাইকিংও নেই তাদের।

আওয়ামী লীগের মনোনয়নে ১৯৯৬ সালে নির্বাচনে অংশগ্রহণ করে প্রথমবারই সংসদ সদস্য হন ব্যবসায়ী তাজুল ইসলাম। তবে ২০০১ সালে পরাজিত হন। ২০০৮ সালে আবার নির্বাচিত হন। গত দুই নির্বাচনের মধ্যে একটিতে বিনা ভোটে সংসদ সদস্য হন তিনি।

মনোহরগঞ্জ উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ জাকির হোসেন দেশ রূপান্তরকে বলেন, নৌকার প্রার্থী মন্ত্রী হিসেবে লাকসাম-মনোহরগঞ্জ উপজেলায় যে কাজ করেছেন নির্বাচনী প্রচারে তার সুফল দেখা যাচ্ছে। অন্যদের প্রচার না থাকার বিষয়ে তিনি বলেন, ‘তাদের ওপর কোনো হামলা হয়নি। কাউকে কোনো বাধাও দেওয়া হচ্ছে না। নামমাত্রই তারা নির্বাচনে দাঁড়িয়েছেন।’

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত