মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

লেভারকুসেনকে চ্যাম্পিয়ন মেনে নিল বায়ার্ন

আপডেট : ৩১ মার্চ ২০২৪, ০৫:২৬ পিএম

১০ পয়েন্টে পিছিয়ে থেকেও আশার প্রদীপ জ্বলছিল বায়ার্ন মিউনিখ কোচ টমাস টুখেলের মনে। কিন্তু শনিবার রাতে ডের ক্লাসিকোতে হারের পর যেন বাস্তবতার কাছে আত্মসমর্পণ করলেন বায়ার্ন কোচ। অ্যালিয়াঞ্জ অ্যারেনায় শনিবার বরুসিয়া ডর্টমুন্ড ২-০ গোলে হারিয়েছে বাভারিয়ানদের। তার আগে নিজেদের ম্যাচে লেভারকুসেন ২-১ গোলে হারায় হফেনহেইমকে। ফলে শীর্ষে থাকা লেভারকুসেনের সঙ্গে বায়ার্নের পয়েন্টের ব্যবধান এখন ১৩।

বুন্দেসলিগায় বায়ার্নের দীর্ঘদিনের একচ্ছত্র আধিপত্য এবার শেষ হতে চলেছে। জার্মান লিগে বাকি আছে আর সাত রাউন্ড। অর্থাৎ লেভারকুসেন আর তিন ম্যাচ জিতলেই শিরোপা জিতবে।

ডর্টমুন্ডের কাছে হারার পর টুখেলকে জিজ্ঞেস করা হয় শিরোপা লড়াই কি তাহলে এখন শেষ? উত্তরে বায়ার্ন কোচ বলেন, 'হ্যাঁ, অবশ্যই। আজকের খেলার পর আর পয়েন্ট গোনার দরকার নেই। কত এখন (ব্যবধান)…? লেভারকুসেনকে অভিনন্দন।' দলের হারে টুখেল বলেন, 'আমরা অবশ্যই হতাশ, কারণ ম্যাচ জয়ের জন্য প্রয়োজনীয় তাড়নাটা আমাদের ছিল না। মূল কাজ আমরা সামান্যই করতে পেরেছি।'

ডর্টমুন্ডের হয়ে ম্যাচের ১০ মিনিটে কারিম আবেইয়েমি এবং ৮৩ মিনিটে জুলিয়ান রেরসন গোল করেন। ২৭ ম্যাচে ৫৩ পয়েন্টে চারে আছে ডর্টমুন্ড।

লেভারকুসেন ১২০ বছরের ইতিহাসে বুন্দেসলিগায় সেরা সাফল্য ২০১০-১১ মৌসুমে রানার্স আপ হওয়া। সেবার শিরোপার স্বাদ পেয়েছিল বায়ার্ন ছাড়া অন্য কোনো দল (ডর্টমুন্ড)। ২০১০-১১ ও ২০১১-১২ মৌসুমে না চ্যাম্পিয়ন হয়েছিল ডর্টমুন্ড। এরপর জার্মান লিগে বায়ার্ন চ্যাম্পিয়ন হয় টানা ১১ মৌসুমে।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত