শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

৩৬ জেলায় তাপপ্রবাহ, গরম নিয়ে দুঃসংবাদ

আপডেট : ০১ এপ্রিল ২০২৪, ০৮:৪৩ পিএম

দেশের ৩৬টি জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। যা আগামী কয়েকদিনও থাকতে পারে। একই সঙ্গে জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি আরও বাড়ে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ ছাড়া দেশের কোথাও কোথাও বৃষ্টিসহ বজ্রবৃষ্টির আভাস দিয়েছে রাষ্ট্রীয় এই সংস্থাটি।

সোমবার (১ এপ্রিল) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন স্বাক্ষরিত ওই পূর্বাভাসে বলা হয়েছে, নীলফামারী ও দিনাজপুর জেলাসহ রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তা অব্যাহত থাকতে পারে। তাপপ্রবাহ বয়ে যাওয়া জেলার সংখ্যা বাড়তে পারে।  একই সঙ্গে জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি আরও বাড়ে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বৃষ্টির পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুই এক জায়গায় অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রবৃষ্টি হতে পারে। এ ছাড়া অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় পাবনার ঈশ্বরদী ও বাগেরহাটের মোংলায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল। এই দুই এলাকায় ৩৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। অন্যদিকে সবচেয়ে কম ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল সুনামগঞ্জের নিকলিতে। এ সময়ে সিলেটে ৮০ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত