মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

কার্যালয় করতে গাছ কেটে ফেলল আওয়ামী লীগ নেতারা

আপডেট : ০৩ এপ্রিল ২০২৪, ০৯:৫৮ পিএম

রাজশাহী জেলা আওয়ামী লীগের কার্যালয় করতে লিজ নেওয়া অর্পিত সম্পত্তির গাছ কাটার ঘটনা ঘটেছে। গাছগুলোর মধ্যে দুটি আমগাছ, দুটি আমড়াগাছ ও দুটি নারকেলগাছ ছিল। রাজশাহী নগরের রানীবাজার এলাকায় এই অর্পিত সম্পত্তি ইজারা নিয়েছে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

আজ বুধবার (৩ এপ্রিল) দুপুরে সেই সম্পত্তির ছয়টি গাছ কাটা হয়েছে। বিষয়টি জেলা প্রশাসনকে জানানো হয়নি। এর আগে ওই অর্পিত সম্পত্তি ইজারা নেওয়ার পর গত সেপ্টেম্বর মাসে সেখানকার পুরোনো একটি পাকা ভবন ভেঙে ফেলা হয়েছে।

রাজশাহী নগরের রানীবাজার এলাকায় অবস্থিত ১৪ শতক জমি লিজ নেয় রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ। এই জমিতে পরিত্যক্ত একটি ভবন ছিল। গত বছরের ফেব্রুয়ারি মাসের মাঝামাঝিতে এই বাড়ির দেয়ালে ‘বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী জেলা শাখার কার্যালয়’ লেখা একটি সাইনবোর্ড টাঙানো হয়। খোঁজ নিয়ে জানা যায়, জেলা আওয়ামী লীগের পক্ষে সম্পত্তিটি জেলা প্রশাসন থেকে ইজারা দেওয়া হয়েছে। প্রতিবছর এই ইজারা মূল্য পরিশোধ করতে হবে। গত ৫ সেপ্টেম্বর এই চমিতে থাকা পুরনো ভবনটি ভাঙা হয়। সে সময় জেলা আওয়ামী লীগের কয়েকজন নেতা এগুলো তদারকি করেন।

ওই সময় রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ সাংবাদিকদের জানান, ইজারা নেওয়ার সময় যে শর্ত দেওয়া রয়েছে, তার মধ্যে ভাঙার বিষয়টিও রয়েছে। ভবন একেবারে জরাজীর্ণ হয়ে পড়েছিল। গায়ের ওপর ইট খুলে পড়ছিল। এখন তারা সেই ইট দিয়ে একটি অস্থায়ী কার্যালয় করবেন। সবকিছু নিয়ম মেনেই করা হচ্ছে।

এদিকে, আজ বুধবার দুপুরে এই জায়গায় থাকা ছয়টি বড় গাছ কেটে সেগুলো সরিয়ে ফেলা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী আব্দুল ওয়াদুদ দারা বলেন, লিজের শর্তে যা আছে তাই করা হচ্ছে। যা শর্ত আছে সেই অনুযায়ী কাজ হবে।

রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সরকার অসীম কুমার বলেন, যখন কোন কিছু লিজ দেওয়া হয় তখন শর্ত সাপেক্ষে লিজ দেওয়া হয়। এটার ক্ষেত্রে কী শর্ত দেওয়া ছিল এখন জানা নেই। তবে গাছ কাটা ও ভবন ভাঙার শর্ত থাকার কথা নয়। আমরা দেখছি। যদি লিজের শর্ত ভঙ্গ করে তবে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত