মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ভবন দখল করল বিক্ষোভকারীরা, ক্লাস বাতিল

  • বুধবার ২০০-৩০০ জনের মতো বিক্ষোভকারী বিশ্ববিদ্যালয়ের একটি লেকচার হল ঘিরে ফেলেন
  • প্রায় চার ঘন্টা পরে বিক্ষোভকারীদের সরিয়ে ভবন পুনরুদ্ধার করে পুলিশ
আপডেট : ১৬ মে ২০২৪, ০৩:০০ পিএম

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের আরভিন শহরে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একটি ভবন দখলে নিয়েছেন ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীরা। গতকাল বুধবার তাঁরা ভবনটি ঘেরাও করেন।

এ সময় নিরাপত্তাজনিত কারণে ক্লাস বাতিল করা হয়। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে থাকা সবাইকে যাঁর যাঁর জায়গায় নিরাপদে অবস্থান করতে বলা হয়।

বিক্ষোভকারীদের হঠাতে পুলিশকে খবর দেন বিশ্ববিদ্যালয়টির কর্মকর্তারা। পরবর্তীতে ঘটনাস্থলে এসে ভবন পুনরুদ্ধার করে পুলিশ। খবর রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, আরভিনে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়েও কয়েক সপ্তাহ ধরে চলছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ। বিক্ষোভকারীরা দাবি জানাচ্ছেন, যেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ইসরায়েলের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করে এবং গাজায় যুদ্ধবিরতির জন্য চাপ দেয়।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র টম ভাসিচ বলেন, বুধবার ২০০ বা ৩০০ জনের মতো বিক্ষোভকারী আরভিনে বিশ্ববিদ্যালয়ের একটি লেকচার হল ঘিরে ফেলেন। তখন সেখানে কোনো ক্লাস চলছিল না।

তখন বিক্ষোভকারীদের থামাতে পদক্ষেপ নেয় ক্যাম্পাস পুলিশ এবং আশপাশের নিরাপত্তা সংস্থাগুলোর কাছ থেকে সহযোগিতা চায়। পরবর্তীতে আরভিন পুলিশ এবং অরেঞ্জ কাউন্টি শেরিফের ডেপুটিরা সেখানে উপস্থিত হন।

বিশ্ববিদ্যালয় এবং প্রত্যক্ষদর্শীদের মতে, প্রায় চার ঘন্টা পরে বিক্ষোভকারীদের সরিয়ে ভবন পুনরুদ্ধার করে পুলিশ। বিশ্ববিদ্যালয়ের লেকচার হল থেকে বিক্ষোভকারীদের বের করে দেয় পুলিশ।

আরভিন পুলিশের এক মুখপাত্র বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুরোধে আরভিন পুলিশসহ অরেঞ্জ কাউন্টির কয়েকটি আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা এ পদক্ষেপ নিয়েছে। তবে এ ঘটনায় কাউকে গ্রেপ্তার করা হয়নি এবং কেউ আহত হয়নি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত