রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

হাওরে পানি ও পর্যটকের সঙ্গে বাড়ছে পরিবেশ নষ্টের শঙ্কা

আপডেট : ১০ জুলাই ২০২৪, ০১:০২ এএম

কিশোরগঞ্জের নিকলী, মিঠামইন, অষ্টগ্রাম, ইটনার পুরোটা এবং তাড়াইল, কুলিয়ারচর, করিমগঞ্জ ও বাজিতপুরের কিছু অংশ নিয়ে বিস্তৃত হাওরাঞ্চল। এখন হাওরের চার দিকে বর্ষার পানিতে ভরপুর। এ সময় হাওরের সৌন্দর্য উপভোগ করতে  দেশের বিভিন্ন অঞ্চলের মানুষ ছুটে আসেন এখানে। তবে পর্যটকদের ভিড় বাড়ায় অর্থনৈতিক সম্ভাবনার পাশাপাশি শঙ্কা  বেড়েছে এ অঞ্চলের পরিবেশ নিয়েও। দিন দিন নষ্ট হচ্ছে হাওরের পরিবেশ।

সংশ্লিষ্টরা বলছেন, হাওরের কারণে কিশোরগঞ্জের আট উপজেলার অর্থনৈতিক উন্নয়নের সুযোগ তৈরি হয়েছে। পর্যটনকে ঘিরে এরই মধ্যে এসব এলাকায় গড়ে উঠেছে শতাধিক হোটেল-রিসোর্ট-রেস্তোরাঁ। সৃষ্টি হচ্ছে নতুন নতুন কর্মসংস্থান। তবে এখানে পরিবেশগত বিষয়ে যথাযথ উদ্যোগ না থাকায় শঙ্কাও বেড়েছে। বিশেষ করে অপচনশীল আবর্জনার কারণে দিন দিন হুমকির মুখে পড়ছে শুকনো মৌসুমে হাওর অঞ্চলের চাষাবাদ।

মিঠামইন, ইটনা ও অষ্টগ্রাম বেড়িবাঁধ এলাকা ঘুরে দেখা যায়, প্লাস্টিকের বোতল, চিপসের প্যাকেট, প্লাস্টিকের প্লেট, বিরিয়ানির প্যাকেট, কফির কাপসহ পলিথিনে ভরে আছে চারপাশ। এ ছাড়া হাতের নাগালে ডাস্টবিন না থাকায় হাওরের পানিতে ভাসছে শতশত প্লাস্টিকের বোতল। হাওরাঞ্চলের পরিচ্ছন্নতা ও পরিবেশের ভারসাম্য বজায় রাখতে প্রশাসনিক উদ্যোগের দাবি জানান স্থানীয়রা।

মিঠামইনের কৃষক আবু মিয়া বলেন, শুকনো মৌসুমে চাষ করতে গেলে পাওয়ার ট্রিলারে প্লাস্টিকের বোতল কেটে টুকরো হয়ে জমিতে মিশে যায়। পরে চাষাবাদ করতে গেলে ওই টুকরোগুলোয় আমাদের পা কেটে যায়। জমিতে কাজ করা যায় না।

ইটনা এলাকার কৃষক মস্তু মিয়া বলেন, পর্যটকরা নৌকায় ওঠার পূর্বেই যদি ঘাটে ঘাটে মাইকিং করে শতর্ক করে দেওয়া হতো, তাহলে পর্যটকরা কিছুটা হলেও শতর্ক থাকত।

মিঠামইন উপজেলা চেয়ারম্যান আছিয়া আলম বলেন, প্লাস্টিক বর্জ্যরে কারণে শুকনো মৌসুমে কৃষি কাজে সমস্যা হয়। মিঠামইন বেড়িবাঁধ এলাকায় গত বছর আমরা পরিচ্ছন্নতা অভিযান চালিয়েছিলাম। বছর তিনেক আগে স্থানীয় এমপি কিছু ডাস্টবিন দিয়েছিলেন। তাছাড়া উপজেলা প্রশাসন থেকেও ডাস্টবিন স্থাপন করা হয়েছিল। সেগুলো বেশির ভাগই চুরি হয়ে গেছে।

কিশোরগঞ্জ জেলা প্রশাসক আবুল কালাম আজাদ বলেন, পর্যটকদের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে মাইকিং করা হবে। বেড়িবাঁধ এলাকায় দ্রুত সময়ে ডাস্টবিনের ব্যবস্থা করা হবে। পরিবেশ রক্ষায় ইউএনওদের নির্দেশনা দেওয়া হবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত