রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

জমে উঠেছে চুয়াডাঙ্গার খেজুর গুড়ের হাট

আপডেট : ০৪ জানুয়ারি ২০১৯, ০২:০২ এএম

দেশের সর্ববৃহৎ খেজুর গুড়ের হাট চুয়াডাঙ্গার সরোজগঞ্জে এবারও জমে উঠেছে। খেজুর গুড় উৎপাদন ও বিক্রির এখন ভরা মৌসুম। স্বাদে ও গন্ধে এ এলাকার গুড় অতুলনীয়। এ গুড় কিনতে মানুষের ভিড় লেগেই থাকে ঐতিহ্যবাহী এ খেজুর গুড়ের হাটে। অন্যান্য বারের তুলনায় খেজুর গুড়ের চাহিদা বেশি থাকায় দাম এবার একটু বেশি বলে জানান ক্রেতারা।

শুধু খেজুর গুড় নয়, খেজুর গাছ থেকে সংগ্রহ করা রস দিয়ে তৈরি ঝোলাগুড় ও নলেন পাটালি বেচাকেনার জন্য এই হাটের ঐতিহ্য কয়েকশ বছরের।

প্রতি শুক্র ও সোমবার চুয়াডাঙ্গা সদর উপজেলার সরোজগঞ্জ মাধ্যমিক বিদ্যালয় মাঠে এই হাট বসে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলে বেচাকেনা।

সরোজগঞ্জ বাজার কমিটির সভাপতি আবদুল্লাহ শেখ জানান, ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহীসহ দেশের বিভিন্ন জেলা থেকে পাইকাররা এই হাট থেকে গুড় কিনে থাকেন। এরপর ট্রাকযোগে দেশের বড় মোকামে নিয়ে বিক্রি করেন তারা। তিনি জানান, প্রতি হাটের দিন গড়ে ২৫০-৩০০ টন গুড় বিক্রি হয়। যার বিক্রিমূল্য প্রায় দুই কোটি টাকা।

রাজশাহী থেকে আসা ব্যাপারি তবারক হোসেন বলেন, ‘দেশের অন্যান্য হাটে এখানকার চেয়ে কম দামে গুড় পাওয়া যায়। তবে সেসব গুড়ে চিনি মেশানো থাকে বলে তা আমরা ক্রয় করি না। একটু বেশি হলেও ভালো গুড় কিনতে চুয়াডাঙ্গার সরোজগঞ্জেই ছুটে আসি।’

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত