বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

কাজ অসম্পূর্ণ রেখেই বাণিজ্য মেলা শুরু আজ

আপডেট : ০৯ জানুয়ারি ২০১৯, ০১:১৩ এএম

জাতীয় নির্বাচনের কারণে ৯ দিন পিছিয়েছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। এই সময়ে নিজেদের প্রস্তুতির কাজ এগিয়ে রাখা যেত। কিন্তু সেটা হয়নি। ফলে প্রস্তুতির কাজ অসম্পূর্ণ রেখেই আজ বুধবার শুরু হচ্ছে মেলা। রাষ্ট্রপতি আবদুল হামিদ বিকেল ৩টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মাসব্যাপী এই মেলা উদ্বোধন করবেন। গতকাল মঙ্গলবার শেরেবাংলা নগরে বাণিজ্য মেলার মাঠে মেলা সচিবালয় কেন্দ্রে এ সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে সার্বিক বিষয় তুলে ধরেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) যৌথভাবে ২৪তম এই মেলার আয়োজন করছে।

সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, বাণিজ্য মেলা শুধুমাত্র ব্যবসা নয়, আনন্দ বিনোদনের বিষয়। দূর-দূরান্ত থেকে মেলায় মানুষ আসেন। তারা এখানে আসতে পছন্দ করেন।

‘মাত্রই দায়িত্ব নিলাম’ জানিয়ে ভবিষ্যতে করণীয় সম্পর্কে তিনি জানান, দেশের রপ্তানি আয় পাঁচ হাজার কোটি ডলারে উন্নীত করার লক্ষ্য বাস্তবায়নে কাজ করা হবে। এ জন্য ব্যবসা-বাণিজ্য সহজ করা হবে। অঞ্চলভিত্তিক বাণিজ্য সম্প্রসারণে পদক্ষেপ নেওয়া হবে। টার্গেট পূরণে কাজ করবেন। বাণিজ্যমন্ত্রী আরো বলেন, বিদেশি বিনিয়োগ বাড়ানো, উৎপাদন বহুমুখীকরণ, নতুন কর্মসংস্থান তৈরি ও অঞ্চলভিত্তিক উন্নয়নে কাজ করা হবে। রপ্তানির লক্ষ্য পূরণে তৈরি পোশাক খাত মূল ভূমিকা রাখে। এর প্রবৃদ্ধি সবচেয়ে বেশি। এ ছাড়া আরও কয়েকটি খাত রয়েছে। এর মধ্যে চামড়া ছাড়া ওষুধশিল্প ভালো করেছে।  সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাণিজ্য সচিব মফিজুল ইসলাম ও ইপিবির ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য। এক প্রশ্নের জবাবে বাণিজ্য সচিব মফিজুল ইসলাম বলেন, ‘পূর্বাচলে মেলার স্থায়ী কেন্দ্র নির্মাণের কাজ চলছে। ইপিবি নিজেদের স্বার্থে ওই কাজে ঢিলেমি (ধীরগতি) করছে এটা ঠিক না। ২১ সালের মধ্যে আমরা ওখানে যেতে পারব।’  সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে বিজয় ভট্টাচার্য বলেন, বাণিজ্য মেলা ভোগ্যপণ্য মেলায় পরিণত হয়েছে। বিশ^ব্যাপী অর্ডার ও ব্র্যান্ডের বাণিজ্য চলে গেছে বিদেশের কয়েকটি নির্দিষ্ট কোম্পানির হাতে। দেশি ব্র্যান্ডকে এগিয়ে নিতে গণমাধ্যমের সাহায্য চান তিনি।  মেলার মাঠে সরেজমিনে গিয়ে দেখা যায়, কোনো স্টলের কাজ শেষ হয়নি। সবাই শ্রমিক নিয়োগ করেছেন। কাজ এখনো চলছে পুরোদমে। আরও সময় লাগবে মেলার কাজ পুরোপুরি শেষ হতে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত