শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

ডিএনডির খাল উদ্ধার কাজ শুরু বদলে যাবে পুরনো চিত্র

আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০১৯, ০৩:৪৭ এএম

ডিএনডি বাঁধ এলাকায় দখল হয়ে যাওয়া প্রায় ৯৪ কিলোমিটার খাল উদ্ধারে কাজ শুরু হয়েছে। গত শুক্রবার থেকে শুরু হয় খাল উদ্ধারের কাজ, পাশাপাশি পানিনিষ্কাশনে পাম্প স্টেশন বসানোর কাজও চলছে পুরোদমে। ফলে বদলে যেতে শুরু করেছে এলাকাটির পুরনো চিত্র। সেনাবাহিনী বাস্তবায়নাধীন প্রকল্পের অধীনে আগামী বর্ষার আগেই শিমরাইলে চালু হবে নতুন পাম্প স্টেশন। যেখান থেকে প্রতি সেকেন্ডে ৩৯ হাজার লিটার পানিনিষ্কাশন করা যাবে শীতলক্ষ্যায়।

রাজধানী ঢাকা কিংবা অন্য কোনো শহরে জলাবদ্ধতার চিত্র ক্ষণিকের হলেও যাত্রাবাড়ী, ডেমরা, শ্যামপুর আর নারায়ণগঞ্জ সদর এই চার থানার লাখ লাখ মানুষের নোংরা-ময়লা পানি মাড়ানোর কষ্ট বহুদিনের। আর বর্ষার সময়ে এই কষ্ট সীমা ছাড়ায়। জলাবদ্ধতার কারণে ডুবে থাকা পথ-ঘাট এলাকাটিতে বছরের পর বছর ধরে মানুষের দুর্ভোগ সৃষ্টি করে যাচ্ছে। তবে সেনাবাহিনী বাস্তবায়নাধীন প্রকল্পের কারণে আশার আলো দেখছে এ অঞ্চলের মানুষ।

প্রকল্পটির পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মাসফিকুল আলম দেশ রূপান্তরকে বলেন, ‘পাম্পগুলো বসানোর কাজ চলছে। যখন পাম্পগুলো বসে যাবে, তখন আর জলাবদ্ধতা থাকবে না।’ ডিএনডি বাঁধ এলাকার ৯৪ কিলোমিটার খালের আদি রূপ ফিরিয়ে দিতে ২০১৭ সালের দিকে শুরু হয় ৫৫৮ কোটি টাকার এই প্রকল্পের কাজ। এর আওতায় রয়েছে পাম্প স্টেশন-প্লান্ট, খাল উদ্ধার ও ওয়াকওয়ে নির্মাণসহ বেশ কিছু কাজ। প্রকল্প বাস্তবায়নের সময়সীমা ধরা হয়েছে ২০২০ সাল।

এলাকাটিতে জলাবদ্ধতার কারণে সাধারণ মানুষের দুর্ভোগের শুরু হয় ১৯৬৮ সালে সেচ ও বন্যা নিয়ন্ত্রণের জন্য নির্মিত একটি বাঁধের কারণে, যা ডিএনডি বাঁধ নামে পরিচিত। বিশাল এই অঞ্চলের পানিনিষ্কাশনের গত ৫০ বছর ধরে পুরনো একটি পাম্প স্টেশনই একমাত্র ভরসা।

পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক দেশ রূপান্তরকে বলেন, ‘আশা করি প্রকল্পটি সঠিক সময়ে বাস্তবায়ন হবে। জলাবদ্ধতা দূরীকরণে আমরা আমাদের কাজ করে যাচ্ছি। এলাকাবাসীর সমস্যা সমাধানে আমরা সব ধরনের কার্যক্রম অব্যাহত রেখেছি।’

একই মন্ত্রণালয়ের উপমন্ত্রী এনামুল হক শামীম বলেন, ‘আগামী এপ্রিলের ৩০ তারিখের মধ্যেই পাম্পগুলো সচল হবে। তাহলে এবারের বর্ষার মধ্যেই আশা করি জলাবদ্ধতা থাকবে না।’শিমরাইল ছাড়াও ফতুল্লায় আরও তিনটি পাম্পিং প্ল্যান্ট তৈরির কাজ চলছে বলেও জানান তিনি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত