শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

কোটা পদ্ধতি একেবারে বাতিল সমর্থন করা যায় না : সুলতানা কামাল

আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:১৮ পিএম

কোটা পদ্ধতি একেবারে বাতিল করা সমর্থনযোগ্য নয় বলে মন্তব্য করেছেন মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি অ্যাডভোকেট সুলতানা কামাল।

রোববার দুপুরে নারায়ণগঞ্জের নিতাইগঞ্জে রণদা প্রসাদ সাহা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে আইন ও মানবাধিকার বিভাগের উদ্যোগে ‘মানবাধিকার সংবিধান এবং বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে প্রধান আলোচক হিসেবে তিনি এ কথা বলেন।

সুলতানা কামাল, সংবিধানের অনেক বিষয় আছে যেগুলো একের সঙ্গে অন্যটি সাংঘর্ষিক। সংবিধানের অনেক বিষয় আছে, যেগুলোর প্রয়োগ অত্যন্ত ক্ষীণ।

তিনি বলেছেন, এ দেশের মানুষ মুক্তিযুদ্ধ করে স্বাধীনতা অর্জন করেছে। আমরা সেই সব মানুষের সু-উত্তরাধিকারী। সু-উত্তরাধিকারীর কর্তব্য হচ্ছে তার উত্তরাধিকারকে সমৃদ্ধ করা, সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া, তাকে বিক্রি করে খাওয়া না। আমরা যেন মুক্তিযুদ্ধকে বিক্রি করে না খেয়ে সেটাকে আরও সমৃদ্ধ করি এবং নিজেদের মুক্তিযুদ্ধের সু-উত্তরাধিকারী হিসেবে প্রতিষ্ঠিত করি।

সুলতানা কামাল বলেছেন, মানবাধিকারের মূল কথাটা হচ্ছে প্রতিটি মানুষ তার পরিচয় নির্বিশেষে শঙ্কামুক্ত জীবন যাপন করবে।

রণদা প্রসাদ সাহা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মণীন্দ্র কুমার রায়ের সভাপতিত্বে এ সময় আরো উপস্থিত ছিলেন বোর্ড অব ট্রাস্টির অন্যতম সদস্য শ্রীমতি সাহা, কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের অন্যতম পরিচালক শম্পা সাহা, কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের পরিচালক শ্রী মহাবীর পতি প্রমুখ।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত