রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

তালেবান-আফগান সংঘর্ষ জানুয়ারিতে নিহত ৯০০

আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৩০ পিএম

আফগানিস্তানে গত জানুয়ারি মাসেই অন্তত এক হাজার সাতশ মানুষ হতাহতের শিকার হয়েছে বলে জানিয়েছে আলজাজিরা। হতাহতের মধ্যে মৃত ৯০০ এবং আহত ৮০০। সন্ত্রাসী হামলা ও আফগান নিরাপত্তা বাহিনীর অভিযানে এই হতাহতের ঘটনা ঘটে।

হতাহতদের মধ্যে সশস্ত্র বিদ্রোহী, সরকারি বাহিনীর সদস্য, বিদেশি বাহিনীর সদস্য এবং বেসামরিক নাগরিকরাও রয়েছেন। ১৭ বছরের মার্কিন দখলদারিত্বের অবসানে যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠকে মিলিত হয়েছে আফগান তালেবান। বৈঠক শেষে দলটির মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ জানান, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আন্তরিক বলে মনে হচ্ছে। কাতারে তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের ছয় দিনের বৈঠক শেষে এক হোয়াটসঅ্যাপ বার্তায় তিনি বলেন, ১৭ বছরের সংঘাত বন্ধে আলোচনা সঠিক পথে এগুচ্ছে।

জাবিউল্লাহ মুজাহিদ বলেন, উভয় পক্ষ একটি চুক্তির ব্যাপারে সমঝোতায় উপনীত হয়েছে। আমেরিকানরা সততার সঙ্গে তা মেনে চললে আল্লাহর রহমতে আমরা আফগানিস্তান থেকে মার্কিন দখলদারিত্ব অবসানের ব্যাপারে আশাবাদী। ২০০১ সালে মার্কিন অভিযানে উৎখাত হওয়ার পর সম্প্রতি আফগানিস্তানের প্রায় অর্ধেক ভূখণ্ডের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবানরা।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত