শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

ইন্দোনেশিয়ার সঙ্গে পিটিএ হবে : বাণিজ্যমন্ত্রী

আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১২:১২ এএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি বলেছেন, ইন্দোনেশিয়ার সঙ্গে বাংলাদেশ বাণিজ্য বাড়াতে আগ্রহী। দুইদেশের মধ্যে বাণিজ্য সহযোগিতা বাড়াতে প্রিফারেনশিয়াল ট্রেড এগ্রিমেন্ট (পিটিএ) স্বাক্ষরের জন্য কার্যক্রম চলছে। ভিসা ইস্যুর ক্ষেত্রে কিছু জটিলতা আছে, সেগুলো নিরসনে উদ্যোগ নেওয়া হবে। গতকাল বুধবার বাংলাদেশ সচিবালয়ে তার কার্যালয়ে ঢাকায় নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত রিনা সোয়েমারনোর সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের এ সব কথা বলেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, ইন্দোনেশিয়ার বাজারে বাংলাদেশের চামড়াজাত পণ্য, ওষুধ এবং তৈরি পোশাকসহ অনেক কিছু রপ্তানির বিপুল সম্ভাবনা রয়েছে। এ সম্ভাবনা কাজে লাগিয়ে রপ্তানি বাড়াতে সব ধরনের পদক্ষেপ নেবে বাংলাদেশ।

ঢাকায় নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশে বিদ্যুৎ উৎপাদন খাতে বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে তার দেশ। ইন্দোনেশিয়ার পর্যটকরা বাংলাদেশ আসতে চাসন। এ জন্য ভিসা জটিলতা নিরসন প্রয়োজন। বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক জোরদার করতে আগ্রহী ইন্দোনেশিয়া। এ জন্য দুই দেশ আরও ঘনিষ্ঠভাবে কাজ করবে। এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. বদরুল আহসান বাবুল উপস্থিত ছিলেন। এর আগে বাণিজ্যমন্ত্রী টঙ্গীর তুরাগে অবস্থিত বাংলাদেশ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজির ‘স্প্রিং ২০১৯ সেশনের’ অরিয়েন্টেশন প্রোগ্রামে প্রধান অতিথি হিসেবে যোগ দেন। এছাড়া কার্যালয়ে ব্যবসায়ী আজম জে. চৌধুরীর নেতৃত্বে একটি ব্যবসায়ী প্রতিনিধিদল এবং ইন্টারন্যাশনাল ফাইনান্স করপোরেশনের বাংলাদেশ, ভুটান ও নেপালের কান্ট্রি ম্যানেজার উয়েন্ডি উয়ারনারের সঙ্গে মতবিনিময় করেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত