শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ভারত থাকায় ওআইসি সম্মেলন বয়কট পাকিস্তানের

আপডেট : ০১ মার্চ ২০১৯, ০১:০৭ পিএম

ভারত অংশগ্রহণ করায় অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশানের (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের শীর্ষ বৈঠকে যোগ দিচ্ছে না পাকিস্তান।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি জানান, দুবাইতে শুক্রবার থেকে শুরু হওয়া সম্মেলনে তিনি যাচ্ছেন না।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডন জানায়, দুবাইতে ১-২ মার্চ ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের কাউন্সিলের উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে আমন্ত্রণ জানায় আরব আমিরাত।

গত কয়েক দিন ধরে সীমান্ত উত্তেজনা ও যুদ্ধ পরিস্থিতিতে ভারতের বিমান হামলার প্রতিবাদে এই আমন্ত্রণ বাতিলের দাবি জানায় পাকিস্তান। অন্যথায় সম্মেলন বর্জনের কথা ঘোষণাও করেন কোরেশি।

বৃহস্পতিবার পার্লামেন্টের বক্তব্যে তিনি বলেন, “আমি আরব আমিরাতকে অনুরোধ করেছিলাম সুষমা স্বরাজকে আমন্ত্রণের বিষয়টি পুনর্বিবেচনা করতে। কিন্তু তারা জানায়, ভারতকে যখন আমন্ত্রণ জানানো হয়, তখন তো পুলওয়ামায় হামলার ঘটনা ঘটেনি। আমন্ত্রণ যখন করাই হয়ে গেছে, তখন এটি প্রত্যাহার করা কঠিন। তবে এ বিষয়ে আলোচনা চালিয়ে যাচ্ছি।”

এর আগে এক চিঠিতে মুসলিম রাষ্ট্রগুলোর এ আন্তর্জাতিক সংস্থার মহাসচিব ড. ইউসেফ বিন আহমাদ আল-ওথাইমিনকে পাকিস্তান জানায়, ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়কে আমন্ত্রণ প্রত্যাহারের জন্য আরব আমিরাতের প্রতি আহ্বান করছি। অন্যথায় সম্মেলনে যোগ দেবে কি না সে ব্যাপারে পাকিস্তান সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবে।

পাকিস্তানের আকাশসীমা লঙ্ঘন করে ভারতের যুদ্ধবিমান প্রবেশে ফলে উত্তেজনা পরিস্থিতি সৃষ্টির ব্যাপারে চিঠিতে ওআইসির দৃষ্টি আকর্ষণ করেন কোরেশি।

তিনি বলেন, “ভারতের এ আচরণ শুধু আন্তর্জাতিক আইনই লঙ্ঘন করেনি, এটি পাকিস্তানের বিরুদ্ধে আক্রমণও ছিল। ফলে নিরাপত্তার জন্য তা মোকাবিলার অধিকার রয়েছে পাকিস্তানের।”

নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক উদ্দেশ্যে ভারত পাকিস্তানে অভিযান চালিয়ে উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি করছে বলে দাবি করেন কোরেশি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত