শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

চুড়িহাট্টায় নিহতদের স্মরণে পথনাট্যোৎসব

আপডেট : ০৪ মার্চ ২০১৯, ০২:১৯ এএম

স্বাধীনতার মাসের শুরুতেই নানা আয়োজনে জমে উঠেছে রাজধানীর সংস্কৃতি অঙ্গন। ছবিমেলা, নাট্যোৎসবে সরগরম সংস্কৃতিপাড়া। ধানমণ্ডি এলাকায় চলছে এশিয়ার মর্যাদাপূর্ণ আলোকচিত্র উৎসব ‘ছবিমেলা’। অন্যদিকে নাটক সরণির (বেইলি রোড) মহিলা সমিতি মঞ্চে চলছে একক অভিনয় উৎসব। এ ছাড়া কেন্দ্রীয় শহীদ মিনারে ৪৯টি নতুন পথনাটক নিয়ে চলছে জাতীয় পথনাট্যোৎসব।
ছবিমেলা : গত বৃহস্পতিবার শুরু হয়েছে ১০ দিনব্যাপী ছবিমেলা। চলবে মার্চ ৯ পর্যন্ত। এবারের ছবিমেলার মূল প্রতিপাদ্য ‘স্থান’। ২১টি দেশের ৪৪ জন শিল্পীর কাজ নিয়ে ৩৩টি প্রদর্শনীর আয়োজন রয়েছে। আছে আটটি কর্মশালা। পান্থপথে নির্মাণাধীন দৃক-পাঠশালা ভবনে উৎসবের মূল প্রদর্শনীস্থল এবং  ধানম-ি ও পান্থপথে দৃকের দুটি গ্যালারি, গ্যেটে ইনস্টিটিউট, জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক বিদ্যাপীঠ, বৃত্ত আর্ট ট্রাস্ট এবং আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকা।  
একক অভিনয় উৎসব : মহিলা সমিতি মঞ্চে গত ১ মার্চ শুরু হয় একক অভিনয় উৎসব। আলোচিত সাতটি একক নাটক নিয়ে সাজানো হয়েছে আয়োজনটি। আজ বাংলাদেশ থিয়েটার মঞ্চায়ন করবে মাহবুব আলম রচিত নাটক ‘আমি’।
পথনাট্যোৎসব : বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের আয়োজনে কেন্দ্রীয় শহীদ মিনারে চলছে জাতীয় পথনাট্যোৎসব। দেশের ৪৯টি নাট্যদলের নতুন নাটক নিয়ে উৎসব শুরু হয় গত শুক্রবার। উৎসবটি উৎসর্গ করা হয়েছে সম্প্রতি চকবাজারে মর্মান্তিক ঘটনায় নিহতদের স্মৃতির প্রতি। প্রতিদিন প্রদর্শিত হচ্ছে সাতটি করে পথনাটক।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত