রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

হত্যা মামলা

সিমিনসহ ট্রান্সকমের তিন কর্মকর্তাকে আত্মসমর্পণের নির্দেশ

আপডেট : ০১ এপ্রিল ২০২৪, ০৩:০৩ এএম

হত্যা মামলায় ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তাসহ (সিইও) তিন শীর্ষ কর্মকর্তাকে নির্বিঘেœ বিদেশ থেকে বাংলাদেশে ফেরার সুযোগ করে দেওয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একই সঙ্গে দেশে ফিরে তাদের সংশ্লিষ্ট আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছে আদালত।

এ তিন শীর্ষ কর্মকর্তা হলেন ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান শাহনাজ রহমান, প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সিমিন রহমান ও হেড অব ট্রান্সফরমেশন যারেফ আয়াত হোসেন। এ সংক্রান্ত রিট আবেদনের ওপর শুনানি নিয়ে গতকাল রবিবার বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি কেএম জাহিদ সারওয়ারের অবকাশকালীন হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

সংশ্লিষ্ট আইনজীবীদের তথ্যমতে, এর আগে তিনটি মামলায় নির্বিঘ্নে দেশে ফেরার সুযোগ চেয়ে হাইকোর্টে তারা আবেদন করেছিলেন। গত ২০ মার্চ হাইকোর্টের আরেকটি বেঞ্চ তাদের দেশে ফেরার সুযোগসহ ৭২ ঘণ্টার মধ্যে সংশ্লিষ্ট আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেয়। পরে হাইকোর্টের এ আদেশটি স্থগিত চেয়ে সুপ্রিম কোর্টের চেম্বার আদালতে আবেদন করেছিলেন ট্রান্সকম গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রয়াত লতিফুর রহমানের ছোট মেয়ে শাযরেহ হক। গ্রুপের সিইও সিমিন রহমান লতিফুর রহমানের বড় মেয়ে। এরপর ২২ মার্চ চেম্বার আদালত হাইকোর্টের আদেশটি কিছুটা সংশোধন করে গ্রুপের শীর্ষ তিন কর্তা যাতে নির্বিঘ্নে দেশে ফিরে আদালতে আত্মসমর্পণ করতে পারেন, তা নিশ্চিতের নির্দেশ দেয়।

কোম্পানির শেয়ার ও অর্থ সম্পদ নিয়ে এ তিনজনসহ আটজনের বিরুদ্ধে গত ২২ ফেব্রুয়ারি প্রতারণামূলক বিশ্বাসভঙ্গ ও জালিয়াতির অভিযোগে এ মামলাটি করেছিলেন শাযরেহ হক। এর ধারাবাহিকতায় গত ২৪ মার্চ ১০ মাস আগে বড় ভাই আরশাদ ওয়ালিউর রহমানকে হত্যার অভিযোগে সিমিন রহমান ও যারেফ আয়াত হোসেনসহ ১১ জনকে আসামি করে গুলশান থানায় একটি মামলা করেন শাযরেহ হক। এ মামলায়ও একই ধরনের নির্দেশনা চেয়ে তিনজনের পক্ষে রিট আবেদন করা হয়।

আদালতে তাদের পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন, অ্যাডভোকেট মাহবুব আলী ও অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস ও সহকারী অ্যাটর্নি জেনারেল আবুল কালাম খান দাউদ।

আইনজীবী শাহ মঞ্জুরুল হক দেশ রূপান্তরকে বলেন, ‘এক বছর আগের ঘটনায় হত্যা মামলাটি করা হয়েছিল। আদালতে একই ধরনের নির্দেশনা চেয়ে আবেদন করেছিলাম। হাইকোর্ট আগের আদেশের মতোই বলেছেন যে, তিনজন যেন কোনো বাধা ছাড়াই দেশে ফিরে আত্মসমর্পণ করতে পারেন আদালত সে ব্যবস্থা নিতে বলেছেন।’

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত