শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

সিটির লিগ শিরোপা জয়ের সম্ভাবনা আরও বাড়লো

আপডেট : ১৫ এপ্রিল ২০২৪, ০৪:৪৫ পিএম

ইংলিশ প্রিমিয়ার লিগে গেল শনি ও রবিবার চলতি মৌসুমের ৩৩তম রাউন্ডের খেলা হয়েছে। তবে সব দল ৩৩টি করে ম্যাচ খেলেনি। ইপিএলে শীর্ষে থাকা তিন দল খেলেছে নিজেদের ৩২তম ম্যাচ। ম্যানচেস্টার সিটি, আর্সেনাল, লিভারপুল লিগে মৌসুমে ৩২তম ম্যাচ খেলার পর ফের পয়েন্ট টেবিলের শীর্ষ তিনে এসেছে পরিবর্তন।

শনিবার ঘরের মাঠ ইতিহাদে ম্যানসিটি বড় ব্যবধানে হারায় লুটন টাউনকে। রবিবার লিভারপুল অ্যানফিল্ডে হারে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে। এমিরেটসে আর্সেনাল হারে অ্যাস্টন ভিলার কাছে। তাতে ফের শীর্ষে উঠে এসেছে পেপ গার্দিওলার ম্যানসিটি।

সমান ৩২ ম্যাচ শেষে সিটির পয়েন্ট ৭৩, আর্সেনাল ও লিভারপুলের ৭১ করে পয়েন্ট। তবে গোল ব্যবধানে এগিয়ে থেকে দুইয়ে গানার্সরা।

গত মৌসুমেও ৩৩তম রাউন্ড শেষে ম্যানসিটি শীর্ষে ছিল আর্সেনালের চেয়ে দুই পয়েন্টে এগিয়ে। সিটির ছিল ৭৭, আর্সেনালের ৭৫। শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন হয় সিটিজেনরা।

এই সপ্তাহে পয়েন্ট টেবিলে পরিবর্তন হওয়ার পর, ফুটবলের তথ্য-পরিসংখ্যান বিশ্লেষণী প্রতিষ্ঠান অপ্টার সুপার কম্পিউটারে সিটির শিরোপা জয়ের সম্ভাবনা বেড়েছে। আগে যেখানে সিটির শিরোপা জয়ের সম্ভাবনা ছিল ৪০.৬ শতাংশ সেটি বেড়ে হয়েছে ৭০.১ শতাংশ।

আর্সেনাল ও লিভারপুলের ক্ষেত্রে শিরোপা জয়ের সম্ভাবনা আরও কমেছে। আর্সেনালের সম্ভাবনা ৩০.৩ থেকে কমে হয়েছে ১৮.৩ শতাংশ। আর লিভারপুলের ২৯.১ শতাংশ থেকে কমে হয়েছে ১১.৭ শতাংশ।

অপটার সুপার কম্পিউটারের নতুন বিশ্লেষণ।

ইংলিশ প্রিমিয়ার লিগে চলতি মৌসুমে আর ৬টি করে ম্যাচ বাকি শীর্ষে থাকা তিন দলের। এই ৬ ম্যাচের মধ্যে আবারও কোন দল হোঁচট খেলে আরও পিছিয়ে পরবে শিরোপা লড়াইয়ে।

বাকি ছয় ম্যাচে দুই পয়েন্টের ব্যবধান ধরে রাখতে পারলেও শেষ পর্যন্ত প্রথম ইংলিশ ক্লাব হিসেবে টানা চার মৌসুম লিগ শিরোপা জিতবে গার্দিওলার দল।

  

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত