বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

তামিমের সঙ্গে 'কী কথা' বলতে চান না শান্ত

আপডেট : ১৫ এপ্রিল ২০২৪, ০৮:৪৪ পিএম

নাজমুল হোসেন শান্ত যখন বয়সভিত্তিক দলে, তামিম ইকবাল তখন ক্যারিয়ারের মধ্যগগণে। খুব স্বাভাবিকভাবেই তামিমকে নিয়ে মুগ্ধতা থাকবে শান্ত'র। এই মুহূর্তে তিন সংস্করণেরই অধিনায়কের দায়িত্বে শান্ত, তামিম নানান কারণে নিজেকে সরিয়ে নিয়েছেন জাতীয় দল থেকে। সোমবার শান্ত  ও তামিম ছিলেন প্রতিপক্ষ, মাঠে দুজনের অভিজ্ঞতাও ছিল বিপরীত তবে ম্যাচ শেষে এক হয়েছিলেন দুজনে। কি আলাপ হয়েছে দুজনের মাঝে সেটা খোলাসা করেননি শান্ত, তবে জানিয়েছেন তামিম জাতীয় দলে ফিরলে ভালই লাগবে তার।

আবাহনীর ৩৪২ রান তাড়ায় তামিম আউট হয়ে গেছেন ইনিংসের দ্বিতীয় ওভারের শেষ বলেই।এরপর ড্রেসিং রুম ছেড়ে চলেই যেতে পারতেন তামিম, তবে রয়ে গেছেন শেষ পর্যন্ত। কারণ ম্যাচ শেষে শান্ত'র সঙ্গে বৈঠক ছিল তামিমের। সেই বৈঠকের বিষয়বস্তু অবশ্য জানাননি শান্ত, তবে ধরে নেয়া যায় শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে টপ অর্ডারের বেসামাল পারফরম্যান্সের পর দলে তামিমকে হয়তো চাইছেন শান্ত। তামিমও জাতীয় দলে ফেরার জন্য জুড়ে দিয়েছেন অনেক শর্ত। সবকিছুকে একটা বিন্দুতে মেলানোর জন্যই হয়তো এই চেষ্টা। তবে দুজনের কেউই এই নিয়ে মুখ খোলেননি।

শান্ত বৈঠক শেষে বের হয়ে জানিয়েছেন, 'এটা আমার আর তামিম ভাইয়ের মধ্যেই থাক।' সঙ্গে যোগ করেন শান্ত, 'ভাই, আমি এমনি নরমালি একটু আড্ডা দিয়েছি। ওইরকম যদি কিছু হয় আপনারা জানতে পারবেন। আমরা ক্রিকেট নিয়ে আলাপ আলোচনা করছিলাম। কিভাবে আমরা আরেকটু বেটার করতে পারি সেটা নিয়ে আলোচনা করছিলাম। খুব বেশি সিরিয়াস কিছু তা নয়। জাস্ট দেখা করা।'  

সামনে বাংলাদেশের টি-টোয়েন্টি ব্যস্ততা; দেশে জিম্বাবুয়ে এরপর মার্কিন যুক্তরাষ্ট্রে স্বাগতিকরা। তারপর বিশ্বকাপ। ২০ ওভারের সংস্করণকে  অনেক আগেই বিদায় বলেছেন  তামিম। তবে তাকে  ওয়ানডে বা টেস্টে পেতে হলে বেশ অনেকটা সময়ই অপেক্ষা করতে হবে, সেটা মেনেই শান্ত বলেছেন, 'ওয়ানডে তো অনেকদিন পর, এই মুহূর্তে এটা নিয়ে পরিকল্পনা নেই। কিন্তু উনার যে অভিজ্ঞতা আছে, উনি থাকলে তো অবশ্যই দলের অনেক সুবিধা হয়। জুনিয়র প্লেয়াররা অনেক শিখতে পারে। এই মুহূর্তে এটা নিয়ে আসলে লম্বা চিন্তা করা মুশফিল। যখন এটা নিয়ে আলোচনা হবে তখন আপনারা জানতে পারবেন।' একই সঙ্গে এটাও জানিয়েছেন, শান্ত'র দলের ড্রেসিং রুমের দরজা তামিমের জন্য সবসময় খোলা, 'ভালো তো লাগবে। তামিম ভাইর মতো খেলোয়াড় দলে থাকলে অবশ্যই জুনিয়রদের অনেক সাহায্য হবে।'

ঈদের পর খেলা গড়িয়েছে মাঠে, ব্যস্ততা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের অফিসেও। ক্রিকেট অপারেশনস বিভাগের প্রধান জালাল ইউনুস, নির্বাচক হান্নান সরকার, বিসিবি পরিচালক ইসমাইল হায়দার মল্লিক, আবাহনীর কোচ ও বিসিবি পরিচালক খালেদ মাহমুদ-সবাই ছিলেন মাঠে কিংবা কার্যালয়ে। তাদের উপস্থিতির মাঝে শান্ত-তামিমের বৈঠক ইঙ্গিত দিচ্ছে, হয়তো বরফ গলতে শুরু করেছে সম্পর্কের। যে বরফ জমাট বেঁধেছিল ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের আগে, তখনকার ওয়ানডে অধিনায়ক সাকিব আল হাসানের বিস্ফোরক সাক্ষাৎকারে করা মন্তব্যে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত