মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ডিপজলের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা হাইকোর্টের

আপডেট : ২১ মে ২০২৪, ০৩:০৮ এএম

সম্প্রতি অনুষ্ঠিত হওয়া চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে অনিয়মের অভিযোগ অনুসন্ধানের নির্দেশ দিয়েছে উচ্চ আদালত। একই সঙ্গে ওই নির্বাচনে সাধারণ সম্পাদক পদে বিজয়ী মনোয়ার হোসেন ডিপজলের দায়িত্ব পালনের ওপর ছয় মাসের নিষেধাজ্ঞা দিয়েছে হাইকোর্ট। এ সংক্রান্ত একটি রিট আবেদনের ওপর প্রাথমিক শুনানি নিয়ে গতকাল সোমবার বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেয়।

রুলে চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন কেন বাতিল ঘোষণা করা হবে না তা জানতে চেয়েছে হাইকোর্ট। আদালতের আদেশ অনুযায়ী, অভিযোগের তদন্ত করবে ঢাকার স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থাসমূহ (নিবন্ধন ও নিয়ন্ত্রণ) কর্তৃপক্ষ।

গত ১৯ এপ্রিল চলচ্চিত্র শিল্পী সমিতির (২০২৪-২০২৬ মেয়াদ) নির্বাচন অনুষ্ঠিত হয়। ২৩ এপ্রিল ঘোষিত ফলাফলে সভাপতি নির্বাচিত হন খল অভিনেতা মিশা সওদাগর। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন মাহমুদ কলি। অন্যদিকে সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হন আরেক খল অভিনেতা মনোয়ার হোসেন ডিপজল। এই পদে ডিপজলের চাইতে ১৭ ভোট কম পেয়ে পরাজিত হন চিত্র নায়িকা নিপুন আক্তার। নির্বাচনে অনিয়ম, ডিপজলের বিরুদ্ধে আচরণবিধির লঙ্ঘনের অভিযোগ এনে ফলাফল বাতিল ও নতুন করে নির্বাচনের নির্দেশনা চেয়ে গত ১৪ মে হাইকোর্টে রিট আবেদন করেন নিপুন আক্তার। এর ধারাবাহিকতায় বিষয়টি শুনানিতে আসে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক। তাকে সহযোগিতা করেন আইনজীবী পলাশ চন্দ্র রায়। অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক সাংবাদিকদের বলেন, ‘ডিপজলের বিরুদ্ধে ভোটারদের উপঢৌকন দেওয়াসহ নির্বাচনী আচরণবিধির অভিযোগ ছিল। অভিযোগের পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্ট নির্বাচন কমিশনে অভিযোগ দেওয়া হলেও ঘটনার তদন্তে কোনো উদ্যোগ নেওয়া হয়নি। রিট আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এ আদেশ ও রুল দিয়েছে।’

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত