মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

বাংলাদেশে স্বাস্থ্য খাতে সহযোগিতার আশ্বাস ডব্লিউএইচও

আপডেট : ২৬ মে ২০২৪, ০৬:৩৪ এএম

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক ড. টেড্রোস আধানোম গ্যাব্রেয়াসুস বাংলাদেশের স্বাস্থ্য খাতের উন্নয়নে তার দপ্তর থেকে সব ধরনের সমর্থন ও সহযোগিতার আশ্বাস দিয়েছেন। বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে যোগ দিতে সুইজারল্যান্ডের জেনেভায় অবস্থানরত বাংলাদেশ প্রতিনিধিদলের সঙ্গে ডব্লিউএইচও’র মহাপরিচালকের এক দ্বিপক্ষীয় বৈঠকে তিনি এ আশ্বাস দেন। গতকাল শনিবার সকাল সাড়ে ৮টায় এ বৈঠক হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

ডব্লিউএইচও মহাপরিচালক বাংলাদেশের স্বাস্থ্য খাতের বিপুল অর্জন ও স্বাস্থ্যসেবার ভূয়সী প্রশংসা করেন। তিনি বাংলাদেশ সফরে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেনের আমন্ত্রণ গ্রহণ করেন এবং শিগগির বাংলাদেশ সফরের আশ্বাস দেন।

জেনেভা সফরকারী বাংলাদেশ প্রতিনিধিদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহপরিচালকের সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে বাংলাদেশের স্বাস্থ্য খাতে ব্যাপক সংস্কার ও উন্নয়ন নিশ্চিত করার নতুন দ্বার উন্মোচিত হয়েছে বলে মনে করা হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে যোগ দিতে বাংলাদেশ থেকে যাওয়া সরকারি প্রতিনিধিদলের এটিই ছিল প্রথম সভা। সভায় স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বাংলাদেশে স্বাস্থ্য খাতে বিগত ১৫ বছরের অর্জন, করোনা অতিমারী মোকাবিলায় আন্তর্জাতিক সংস্থা বিশেষ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমর্থন ও সহযোগিতা, দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর আঞ্চলিক পরিচালক পদের  নির্বাচনে সায়মা ওয়াজেদের বিপুল বিজয় ও অব্যাহত সহযোগিতার জন্য মহাপরিচালককে বাংলাদেশের প্রধানমন্ত্রীর পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী ঔষধ প্রশাসন অধিদপ্তরের সক্ষমতা বৃদ্ধি, সংক্রামক ও অসংক্রামক ব্যাধি প্রতিরোধ, ভ্যাকসিন প্ল্যান্ট স্থাপন ও ভ্যাকসিন তৈরি, কমিউনিটি ক্লিনিককে জনস্বাস্থ্য সেবার মূল কেন্দ্রে রেখে অধিকতর শক্তিশালীকরণ, আউট অব পকেট এক্সপেন্ডিচার কমানোসহ ২০৩০ সালের মধ্যে বাংলাদেশে সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা ও টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে স্বাস্থ্য খাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আরও বেশি সহযোগিতা প্রদানের বিষয়ে মহাপরিচালকের দৃষ্টি আকর্ষণ করেন।

বৈঠকে স্বাস্থ্যমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদলে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম, জেনেভায় বাংলাদেশ স্থায়ী মিশনের ভারপ্রাপ্ত স্থায়ী প্রতিনিধি সঞ্চিতা হক, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা, স্বাস্থ্যসেবা বিভাগের যুগ্ম সচিব মো. মামুনুর রশীদ ও অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত