মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

যে সমীকরণে সুপার এইটে উঠতে পারে পাকিস্তান

আপডেট : ১০ জুন ২০২৪, ১১:৩১ এএম

যুক্তরাষ্ট্রের কাছে হেরে এমনিতেই চাপে পড়ে গিয়েছিল পাকিস্তান। সেই চাপ থেকে আর বের হতে পারেনি তারা। যার প্রমাণ কাল ভারতের বিপক্ষে মাত্র ১১৯ রান তাড়ায় নেমে ১১৩ রানেই থেমে যায় তাদের ইনিংস। এই হারে সুপার এইটে উঠার পথ কঠিন হয়ে গেছে।

দলটির সমর্থকদের মধ্যে জেঁকে বসেছে গ্রুপপর্ব থেকেই বাদ পড়ার শঙ্কা।

গ্রুপপর্বের ৪ ম্যাচের মধ্যে ২টি খেলে এখন পর্যন্ত কোনো পয়েন্ট নেই পাকিস্তানের, পাঁচ দলের মধ্যে পয়েন্ট তালিকার অবস্থান চতুর্থ। ২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে ভারত সবার ওপরে। সমান ম্যাচে ৪ পয়েন্ট পেলেও নেট রান রেটে পিছিয়ে থাকায় যুক্তরাষ্ট্র দ্বিতীয় স্থানে। আর ২ ম্যাচে ১ জয় নিয়ে কানাডার অবস্থান তিন নম্বরে।

পাকিস্তান তাদের পরের দুটি ম্যাচ খেলবে কানাডা ও আয়ারল্যান্ডের বিপক্ষে। কানাডার বিপক্ষে ম্যাচটি ১১ জুন, নিউইয়র্কে, আর আয়ারল্যান্ড ম্যাচটি লডারহিলে হবে ১৬ জুন। 

এ দুই ম্যাচ খেলতে নামার আগে দেখে নেওয়া যেতে পারে সুপার এইটে যেতে হলে ঠিক কী করতে হবে পাকিস্তানকে। শুধু নিজেরা বড় ব্যবধানে জিতলেই তো হবে না, পাকিস্তানকে চেয়ে থাকতে হবে অন্য দলগুলোর ফলের দিকেও, বিশেষ করে যুক্তরাষ্ট্রের ম্যাচের দিকে। ‘এ’ গ্রুপের বাকি ম্যাচগুলোতে কী ঘটলে পাকিস্তানের সুবিধা হবে, দেখা নেওয়া যাক সেটি।

সবকিছু যদি এভাবে এগোয়, তাহলে ভারত গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার এইটে উঠবে। পাকিস্তান আর যুক্তরাষ্ট্রের পয়েন্ট সমান হয়ে যাবে। দুটি দলের মধ্যে যারা নেট রান রেটে এগিয়ে থাকবে, সুপার এইটে উঠবে তারা। 

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত