সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

লিবিয়ার প্রধানমন্ত্রীর বাড়িতে রকেট হামলা

  • রকেট হামলায় বাসভবনের কিছু ক্ষতি হলেও হতাহতের কোন ঘটনা ঘটেনি 
  • হামলায় ব্যবহৃত রকেটগুলোর বিধ্বংসী ক্ষমতা গ্রেনেডের সমপর্যায়ের
আপডেট : ০১ এপ্রিল ২০২৪, ০১:৪৭ পিএম

লিবিয়ার প্রধানমন্ত্রী আবদুলহামিদ আল দিবেইবাহর বাসভবন লক্ষ্য করে রকেট হামলা হয়েছে। হামলায় বাসভবনের কিছু ক্ষতি হলেও কোন হতাহতের ঘটনা ঘটেনি বলে জানিয়েছেন লিবিয়ার একজন মন্ত্রী।

স্থানীয় সময় রোববার সকালে প্রধানমন্ত্রীর বাসভবন লক্ষ্য করে বেশ কয়েকটি রকেট হামলা হয়। খবর রয়টার্সের।  

এছাড়া লিবিয়ার দুই নাগরিক জানিয়েছেন যে, তারা সাগরের কাছে ত্রিপোলির বিলাসবহুল এলাকা হায়ে আন্দালুস পাড়ায় যেখানে প্রধানমন্ত্রী বাসভবন সেখানে প্রচণ্ড বিস্ফোরণের শব্দ শুনেছেন। এই এলাকাটি ভূমধ্যসাগরের তীরবর্তী।

বিস্ফোরণের শব্দ শোনার পর এলাকাটির চারপাশে প্রচুর নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে এবং নিরাপত্তা ব্যবস্থা ব্যাপক জোরদার করা হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে লিবিয়ার এক মন্ত্রী জানিয়েছেন যে, হামলায় ব্যবহৃত রকেটগুলোর বিধ্বংসী ক্ষমতা গ্রেনেডের সমপর্যায়ের। তবে হামলায় হতাহতের কোন ঘটনা ঘটেনি।

উত্তর আফ্রিকার দেশ লিবিয়ায় ২০১১ সালে ন্যাটো অভিযান শুরু করার পর ২০১৪ সালে পূর্ব লিবিয়া ও পশ্চিম লিবিয়া— দু’ভাগে ভাগ হয়ে যায় দেশটি। দুই অংশের প্রশাসন পরস্পরের প্রতি ব্যাপক বৈরী মনোভাব পোষণ করেন।

দিবেইবার নেতৃত্বাধীন জাতীয় ঐক্যের সরকার দুই অংশের মধ্যে বিরোধ মেটানোর চেষ্টা করছে। ঐক্যবদ্ধ লিবিয়া গঠনের উদ্দেশ্যে ২০২১ সালে নির্বাচন হওয়ার কথা ছিল দেশটিতে, কিন্তু সেই নির্বাচন এখনও হয়নি। ফলে দেশটির রাজনৈতিক সংঘাত মেটার সম্ভাবনাও তেমন দেখা যাচ্ছে না।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত