বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

প্রবাসীরা অনুমতি ছাড়া হজ করলে দেশে ফেরত

আপডেট : ০৮ জুন ২০২৪, ০২:৩৪ এএম

কোনো প্রবাসী অনুমতি ছাড়া হজ পালন করলে তাদের জরিমানা করার পাশাপাশি দেশে ফেরত পাঠাবে সৌদি আরব। সে দেশে আবার প্রবেশের সুযোগও দেওয়া হবে না। সামাজিক যোগাযোগের প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়টি জানিয়েছে।

এ ছাড়া যারা হজের নিয়ম ভঙ্গ করবে তাদের ১০ হাজার রিয়াল জরিমানা করা হবে। হোক ওই ব্যক্তি সৌদির নাগরিক, বাসিন্দা কিংবা ভ্রমণকারী। হজের নিয়ম পালনের ক্ষেত্রে গুরুত্ব দেওয়া ও হজযাত্রীরা যাতে সুন্দর ও আরামদায়কভাবে তাদের কার্যক্রম পালন করতে পারে, এর জন্যই এসব পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানায় মন্ত্রণালয়টি।

সৌদি আরবের জননিরাপত্তা দপ্তর জোর দিয়ে বলেছে যে, একই অপরাধ বারবার করা ব্যক্তিদের জন্য জরিমানার অঙ্ক দ্বিগুণ করা হবে। সংস্থাটি হজ প্রবিধানগুলো মেনে চলার গুরুত্বের ওপর জোর দেওয়ার পাশাপাশি হাজিদের নিরাপদে, আরামদায়ক এবং শান্তিপূর্ণভাবে পবিত্র হজ পালন নিশ্চিত করার জন্য নির্দেশাবলী মেনে চলার জন্য বলেছে।

দপ্তর জানিয়েছে, হজের বিধান ভঙ্গকারী ধরা পড়লে তাকে ছয় মাস পর্যন্ত জেল এবং ৫০ হাজার রিয়াল পর্যন্ত জরিমানা করা হবে। নিয়ম লঙ্ঘনকারী যদি সৌদি আরবের বাসিন্দা হন তবে শাস্তি ভোগ করার পর তাকে সৌদি থেকে বের করে দেওয়া হবে এবং আইন দ্বারা নির্দিষ্ট সময়ের জন্য দেশটিতে পুনরায় প্রবেশে বাধা দেওয়া হবে।

এ ধরনের কোনো নিয়ম ভঙ্গের ঘটনা কর্তৃপক্ষকে জানাতে সৌদি মন্ত্রণালয় নাগরিকদের মক্কা, রিয়াদ এবং পূর্বাঞ্চলের জন্য টোল-ফ্রি নম্বর ৯১১ এবং অন্য অঞ্চলের জন্য ৯৯৯ নম্বরে যোগাযোগ করার জন্য আহ্বান জানিয়েছে।

সৌদি আরবে ১৪৪৫ হিজরি সনের পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। দেশটিতে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে ১৬ জুন। আর ১৫ জুন পবিত্র হজ পালিত হবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত