রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

অবরুদ্ধ মহাসড়কে বই পড়ছেন কোটাবিরোধীরা

আপডেট : ১০ জুলাই ২০২৪, ০৩:২৯ পিএম

অবরুদ্ধ মহাসড়কের মাঝে মিনি টেবিল পেতে বসে কেউ পড়ছেন নিজের একাডেমিক পড়া, কেউবা সরকারি নিয়োগ পরীক্ষা গাইড বই খুলে রপ্ত করছেন গুরুত্বপূর্ণ অধ্যায়। চট্টগ্রামের ব্যস্ততম টাইগার পাস মোড়ে অবরুদ্ধ মহাসড়কের মাঝখানে দেখা মিলেছে এমন দৃশ্য।

বুধবার (১০ জুলাই) দুপুরে কোটাবিরোধী আন্দোলনে অংশ নিয়ে চট্টগ্রামের টাইগার পাস মোড় অবরোধ করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ও অধিভুক্ত সরকারি কলেজের শিক্ষার্থীরা। অবরোধ করা হয় নগরীর দেওয়ান হাট মোড় ও রেলপথ। এতে চট্টগ্রাম ঢাকা সিলেট রুটে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।

কোটার বিরুদ্ধে আন্দোলনরত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী ফয়সাল মাহমুদ জয় বলেন, আমরা ছাত্রসমাজ সিদ্ধান্ত নিয়েছি কোটা প্রথার যৌক্তিক সংস্কার না হওয়া পর্যন্ত রাজপথই হবে আমাদের পড়ার টেবিল। কারণ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন শিক্ষার্থীদের লেখাপড়া বাদ দিয়ে রাস্তায় নেমে আন্দোলন করা অযৌক্তিক। সরকার প্রধানের এই কথা আমাদের হৃদয়ের রক্তক্ষরণ করেছে। তাই আমরা রাজপথকে নিজেদের পড়ার টেবিল বানিয়েছি।

তিনি আরও বলেন, আমরা দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথেই থাকব এবং এটাই হবে আমাদের পড়ার টেবিল। অতএব প্রধানমন্ত্রীর কাছে আমাদের অনুরোধ দাবি মেনে নিয়ে আমাদের পড়ার টেবিলে ফিরতে দিন।

আন্দোলনরত চবি শিক্ষার্থী ইয়াসির আরফিন জানান, সারা দেশের আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে আমরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও অধিভুক্ত কলেজের শিক্ষার্থীরা মিলে চট্টগ্রামে রেল ও সড়ক অবরোধ করেছি। আমাদের এই কর্মসূচি সূর্যাস্ত পর্যন্ত চলতে থাকবে।

সকাল ১১টায় নগরীর দেওয়ান হাট মোড়ের মহাসড়ক ও রেলপথে অবস্থান নেন কোটার বিরুদ্ধে আন্দোলনরত শিক্ষার্থীরা। এতে বন্ধ হয়ে যায় নগরীর যান চলাচল। কয়েক কিলোমিটার রাস্তা জুড়ে তৈরি হয় তীব্র যানজট। রেলপথ অবরোধে বন্ধ হয়ে যায় চট্টগ্রাম ঢাকা সিলেট রুটে ট্রেন চলাচল।

চট্টগ্রাম স্টেশনের মুখপাত্র জানান, বেলা ১১টা পর্যন্ত সকল ট্রেন সঠিক সময়ে গন্তব্যে ছেড়ে গেছে। কিন্তু এখন শিডিউল বিপর্যয় ঘটেছে। কোনও ট্রেন চট্টগ্রাম ছেড়ে যেতে পারছে না আবার চট্টগ্রামও আসছে না।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত