শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

সবার বোঝার উপযোগী কোরআনের ‘স্বচ্ছ অনুবাদ’

আপডেট : ০২ এপ্রিল ২০২৪, ১১:৫৮ পিএম

ইসলামি ভাবধারায় সুন্দরভাবে জীবন পরিচালনা করতে পবিত্র কোরআন বোঝা খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু আমাদের বাংলাভাষী অনেকেই আরবি জানেন না। ফলে তারা পবিত্র কোরআন বুঝে সেখান থেকে জীবনে বাস্তবায়ন করতে ব্যর্থ হন। এমন সব মানুষের জন্য প্রকাশনা প্রতিষ্ঠান বুকপয়েন্ট নিয়ে এসেছে কোরআন মাজিদের ‘স্বচ্ছ অনুবাদ’।

অনুবাদটিতে যথাসম্ভব সহজ ও বোধগম্য করে আরবি আয়াতগুলোর বাংলা তরজমা করা হয়েছে। পাশাপাশি পাঠক যাতে আরও সহজে আয়াতের মর্মার্থ উদ্ধার করতে পারেন সেজন্য সংযুক্ত করা হয়েছে প্রয়োজনীয় ১১৬৩টি টীকা। একইসঙ্গে গুরুত্বপূর্ণ আরবি পরিভাষা, বিষয়ভিত্তিক শব্দসূচিসহ আরও একাধিক বৈশিষ্ট্য রয়েছে এই স্বচ্ছ অনুবাদে।

বুকপয়েন্টের প্রকাশক এম এ মুসা খান স্বচ্ছ অনুবাদটি নিয়ে শুনিয়েছেন আরও দারুণ একটি খবর। তিনি জানিয়েছেন, সব ধরনের পাঠকের উপযোগী স্বচ্ছ অনুবাদটি শুধুমাত্র মুদ্রণ খরচে বিক্রি করা হচ্ছে। আর এ থেকে প্রাপ্ত অর্থও পরবর্তীকালে কোরআন প্রচারেই ব্যয় করা হবে বলেও তিনি জানিয়েছেন।

পাঠক চাইলে পবিত্র রমজান মাস উপলক্ষে বিশেষ ছাড়েও স্বচ্ছ অনুবাদটি সংগ্রহ করতে পারেন। এটি পাওয়া যাবে বুকপয়েন্টের প্রধান কার্যালয় বাংলাবাজারসহ দেশের বিভিন্ন লাইব্রেরিতে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত