শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

আড়াই মাসের মধ্যে সর্বনিম্ন ১২ করোনা রোগী

আপডেট : ০৯ এপ্রিল ২০২৪, ০২:১৯ এএম

দেশে গত ২৪ ঘণ্টায় (গতকাল সোমবার সকাল ৮টা পর্যন্ত) ২৮৬টি নমুনা পরীক্ষা করে ১২ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। গত ২ মাস ২০ দিনের মধ্যে রোগীর এ সংখ্যা সর্বনিম্ন। এর আগে এর চেয়ে বেশি ১৩ জন রোগী শনাক্ত হয়েছিল ২০ জানুয়ারি।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে, গত চার সপ্তাহ ধরেই করোনা রোগী কমছে। গত সপ্তাহে (১-৭ এপ্রিল) রোগী ছিল ১২৬ ও তার আগের সপ্তাহে (২৫-৩১ মার্চ) ১৪২ জন। সে হিসাবে সপ্তাহের ব্যবধানে রোগী কমেছে ১১ দশমিক ৩ শতাংশ। গত চার সপ্তাহের মধ্যে প্রথম সপ্তাহে (১১-১৭ মার্চ) রোগী কমেছিল ২৬ শতাংশ। সে সপ্তাহে রোগী ছিল ২৪১ জন। এর পরের সপ্তাহে (১৮-২৪ মার্চ) রোগী কমে দাঁড়ায় ২২২ ও তার পরের সপ্তাহে (২৫-৩১ মার্চ) আরও কমে হয় ১৪২ জন।

গত চার সপ্তাহে (১১ মার্চ-৭ এপ্রিল) করোনায় একজনের মৃত্যু হয়েছে।

২০২০ সালে দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। সেদিন থেকে গতকাল সোমবার পর্যন্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ৪৯ হাজার ৬৫৭ ও মারা গেছে ২৯ হাজার ৪৯৩ জন।

মাসের দ্বিতীয় সর্বনিম্ন ডেঙ্গু রোগী : গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন হাসপাতালে পাঁচজন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে। এই সংখ্যা এ মাসের দ্বিতীয় সর্বনিম্ন। এর আগে এর চেয়ে কম একজন রোগী ভর্তি হয়েছিল ৫ এপ্রিল। নতুন রোগীদের মধ্যে তিনজন ঢাকায় ও বাকি দুজন ঢাকার বাইরে ভর্তি হয়েছে। এ নিয়ে এই মাসে ভর্তি রোগীর সংখ্যা দাঁড়াল ৬৯ জনে। এ মাসে এখনো কেউ মারা যায়নি।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে, এ বছর এখন পর্যন্ত ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৭৭৪ জন। তাদের মধ্যে ৬৩ শতাংশ বা ১ হাজার ১১৫ জন পুরুষ ও বাকি ৩৭ শতাংশ বা ৬৫৯ জন নারী।

এ বছর এই পর্যন্ত ডেঙ্গুতে মারা গেছে ২২ জন। তাদের মধ্যে অর্ধেক নারী ও অর্ধেক পুরুষ।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত