শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

ননস্টিক বাসনপত্র কীভাবে যত্ন করবেন

আপডেট : ০৮ জুন ২০২৪, ১২:৫০ এএম

শখের ননস্টিক বাসন কীভাবে যত্ন করে ভালো রাখবেন। জেনে নিন-

 চুলা থেকে নামিয়ে সঙ্গে সঙ্গে গরম ননস্টিকের বাসন পানিতে রাখবেন না। কোটিংয়ে চিড় ধরে যাবে। বাসন ঠান্ডা হলে তারপর পরিষ্কার করুন। কারণ কোটিংয়ে চিড় ধরে গেলে রান্নার সময় সমানভাবে তাপ সব জায়গায় পাবে না।

 স্টিল বা মেটালের তৈরি খসখসে জিনিস দিয়ে ননস্টিকের বাসন পরিষ্কার করবেন না। ননস্টিক কুকওয়্যার পরিষ্কারের আগে কিছুক্ষণ পানিতে  ভিজিয়ে রাখুন। জমে থাকা খাবারের কণা নরম হয়ে এলে ঈষদুষ্ণ পানি, মাইল্ড সোপ, নরম কাপড় দিয়ে পরিষ্কার করুন। তাহলে আর বাসন ধোয়ার পরে তেলতেলে ভাব থাকবে না।

 বাজার চলতি ডিশওয়াশার ডিটারজেন্ট ননস্টিক বাসন পরিষ্কারের পক্ষে অনুপযুক্ত। এতে ননস্টিকের কোটিং সহজে নষ্ট হওয়ার আশঙ্কা থেকে যায়। মাইল্ড লিকুইড সোপ ব্যবহার করে হালকা হাতে পরিষ্কার করুন। বাসন শুকিয়ে গেলে শুকনো কাপড় দিয়ে মুছে তুলে রাখুন।

 মাছ, ডিম ইত্যাদি ভাজার সময় বা প্যানকেক তৈরির সময় কাঠ, প্লাস্টিক বা সিলিকনের হাতা বা চামচ ব্যবহার করুন। স্টিলের খুন্তি, কাঁটা চামচ দিয়ে খাবার নাড়াচাড়া করলে বা উল্টালে ননস্টিক কুকওয়্যারে স্ক্র্যাচ পড়বে।  ননস্টিক প্যানে তৈরি ডেসার্ট বা মিটলোফ কেটে বের করার সময় রাবার বা সিলিকনের স্প্যাচুলা ব্যবহার করুন।

 ননস্টিকের বাসনে রান্না করুন কম বা মাঝারি আঁচে। বেশি আঁচে রান্না করলে ননস্টিকের কোটিং, স্মুদ ফিনিশ নষ্ট হয়ে যায়। রান্না করা হয়ে গেলে ননস্টিকের বাসন দীর্ঘক্ষণ ফেলে রাখবেন না। ননস্টিক কুকওয়্যারে খুব বেশি টক খাবার রান্না করবেন না। এতে ননস্টিকের কোটিং তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়।

 স্টিল বা অ্যালুমিনিয়ামে বাসনের সঙ্গে এলোমেলোভাবে ননস্টিকের বাসন রাখবেন না। ননস্টিক বাসনে স্ক্র্যাচ পড়ে যাবে।

 প্রথমবার ননস্টিক প্যান ব্যবহার করার আগে ঈষদুষ্ণ পানিতে লিকুইড সোপ মিশিয়ে ননস্টিক বাসন ধুয়ে ফেলুন। তারপর নরম সুতির কাপড় দিয়ে শুকনো করে মুছে অল্প তেল দিয়ে গ্রিজ করে নিন।

বেশ কয়েকবার ব্যবহার করার পর ননস্টিকের বাসনে সাদা দাগ দেখা দিলে প্যানে অর্ধেক পানি দিন। তার মধ্যে ভিনিগার মেশান। ৫-১০ মিনিট কম আঁচে রেখে কাঠের হাতা দিয়ে নাড়তে থাকুন। ঠান্ডা করে মাইল্ড সোপ দিয়ে ধুয়ে শুকনো করে মুছে ফেলুন। ননস্টিকের বাসন ধোয়ার পর হ্যাঙ্গিং র‌্যাকে ঝুলিয়ে রাখুন। এ ব্যবস্থা না থাকলে নরম কাপড় বা তোয়ালের মধ্যে মুড়ে বাসন স্টোর করুন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত