বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

বিসিএস ক্যাডার ছেড়ে নন-ক্যাডারে কর্মকর্তা

আপডেট : ১৫ জুন ২০২৪, ০৩:১২ এএম

বিসিএস তথ্য ক্যাডার ছেড়ে নন-ক্যাডারের চাকরিতে যোগ দিয়েছেন একজন সহকারী বেতার প্রকৌশলী। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিসিএস তথ্য ক্যাডারের কর্মকর্তা বাংলাদেশ বেতারের গবেষণা ও গ্রহণ কেন্দ্রের সহকারী বেতার প্রকৌশলী আদনান ফেরদৌস ৪১তম বিসিএসের মাধ্যমে নন-ক্যাডার সাবরেজিস্ট্রার পদে নিয়োগ পেয়েছেন।

সাবরেজিস্ট্রার পদে যোগদানের জন্য আদনান ফেরদৌসের আবেদনের পরিপ্রেক্ষিতে তাকে ৫ জুন তারিখ অপরাহ্ণে বর্তমান পদ থেকে অব্যাহতি দেওয়া হলো। বিসিএস তথ্য ক্যাডারের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে গণমাধ্যমকে বলেন, বিসিএসে উত্তীর্ণ হয়ে বেতারে যোগ দিয়ে ১০

বছরেও পদোন্নতি হয় না। পদোন্নতি না হওয়ার কারণে আর্থিক ক্ষতির চেয়েও মর্যাদাসংকটে বেশি ভুগতে হয়। এ কারণে অনেক কর্মকর্তা তথ্য ক্যাডার ছেড়ে দেওয়ার কথা ভাবতে বাধ্য হচ্ছেন। সরকার ক্যাডার বৈষম্য কমানোর উদ্যোগ না নিলে ভবিষ্যতে এমন ঘটনা আরও বাড়বে।

উল্লেখ্য, বেতার কর্মকর্তাদের সুপারনিউমারারি পদোন্নতি দিতে জনপ্রশাসন মন্ত্রণালয় এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশ রয়েছে। আছে প্রধানমন্ত্রীর সুস্পষ্ট প্রতিশ্রুতিও। কিন্তু সেই প্রতিশ্রুতি বাস্তবায়নে কোনো উদ্যোগই নেননি সংশ্লিষ্টরা। ফলে বঞ্চিত থাকার কারণে কর্মকর্তাদের মধ্যে চরম হতাশা ও ক্ষোভ বিরাজ করছে।

ভুক্তভোগী কর্মকর্তাদের ভাষ্য, জনপ্রশাসন মন্ত্রণালয়, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং বাংলাদেশ বেতারের যথাযথ উদ্যোগের অভাবেই তথ্য ক্যাডারের কর্মকর্তারা যোগ্য হয়েও পদোন্নতির মুখ দেখছেন না। অথচ পুলিশ, প্রশাসনসহ অন্যান্য ক্যাডার কর্মকর্তা নিয়মিতই পদোন্নতির সুফল ভোগ করছেন। আর এ কারণে সামাজিক মর্যাদার সংকটেও ভুগছেন তারা।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত